বৃষ্টিতে ব্যপক ক্ষতি কৃষিতে। কি বলছেন কৃষক শুনুন–




শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি বাঁকুড়া জেলা জুড়ে সবজির , বজ্রবিদ্যুৎ সহ ঝড়ো হাওয়ায় বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন । বাঁকুড়া জেলাই নয় শিলিগুড়ি থেকে শুরু করে দিঘা পর্যন্ত বৃষ্টি হওয়ায় কৃষিকাজে ব্যপক ক্ষতি হয়েছে। লকডাউনের কারনে এমনিতেই সমস্ত কিছুই থমকে গিয়েছে। সরকার ২০এপ্রিল অর্থাৎ সোমবার থেকে কৃষি কাজে ছাড় দিয়েছে। কিন্তু বৃষ্টি নামায় ক্ষতির মুখে চাষীরা।

একে লকডাউনের জেরে সবজির দাম নেই ব্যাপক ক্ষতির মুখে ছিল সবজি চাষিরা তার উপর গতকালকে ঝড়ো হাওয়া শিলাবৃষ্টি ক্ষতির পরিমাণ আরো বাড়িয়ে দিল জেলার চাষিদের । য়পুর ইন্দপুর সারেঙ্গা সোনামুখী পাত্রসায়ের ইন্দাস কোতুলপুর জয়পুর সহ বিভিন্ন প্রান্তে সবজি চাষীরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন । বিকেল থেকে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি শুরু হয়েছে সারারাত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি অব্যাহত ছিল । ফলে সবজির পাশাপাশি সাধারণ মানুষের ঘর-বাড়ি ঝড়ো হাওয়া তান্ডবে বিপর্যস্ত হয় । বসতবাড়ি হারিয়ে একাধিক পরিবার গৃহহীন হয়ে পরে ।
শিলা বৃষ্টির কারণে সরষে পটল ঝিঙে সহ বিভিন্ন সবজির ব্যাপক ক্ষতি হয়েছে । পাশাপাশি ধানের আংশিক ক্ষতি হয়েছে বলছেন চাষীরা । কোথাও পটলের মাচা পড়ে গিয়েছে আবার পাশাপাশি শসা ঝিঙে পাতা শিলাবৃষ্টিতে ঝাঁজরা করে দিয়েছে । ফলে আগামী দিনে এই সমস্ত সবজি আর ভালোভাবে হবে না । একেতেই লকডাউন এর জেরে সাধারণ মানুষ গৃহবন্দী তার ওপর অকাল শিলাবৃষ্টি ঝড়ো হাওয়ায় সাধারণ মানুষের জীবন তটস্থ হয়ে উঠেছে ।
জয়ন্ত বিশ্বাস তাপস সরকার রা বলেন লকডাউন এর জেরে সবজি বিক্রি নেই তার উপর শিলাবৃষ্টিতে যেভাবে আমাদের সবজির ক্ষতি হলো তাতে আগামী দিনে সংসার কিভাবে চলবে তাই ভেবে কুল পাচ্ছি না ।

সংবাদদাতা–সঞ্জীব মল্লিক

Post a comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.